(From Sunnipedia)
আহলে সুন্নাত ওয়াল জামা'আত হচ্ছে মুমিন-মুসলিমের সহজ-সরল ও পরিশুদ্ধ বিশ্বাস পোষনকারী দল । যাহাদেরকে আকিদা-বিশ্বাসের জন্য আল্লাহর পক্ষ থেকে কোন শাস্তি দেওয়া হইবে না । বরং পুরস্কৃত করা হইবে । তাহারা এই উম্মতের মোট ৭৩ ফিরকা বা দলের মধ্যে একমাত্র দল যাহারা মহানবী (সঃ) ও তাহার সাহাবীগনের শুদ্ধ ও বিশ্বস্ত অনুসারী । ইহা ছাড়া আরো বহু বাতিল ফেরকা থাকিবে, যাহাদেরকে অনুসরন করা হইলে সত্য পথ থেকে বিচ্যুত হইয়া পড়িবে । এই প্রসঙ্গে মহান আল্লাহ্ বলিয়াছেনঃ
এবং এই পথই আমার পথ । সুতরাং তোমরা ইহারই অনুসরন করিবে এবং বিভিন্ন পথ অনুসরন করিবে না, করিলে উহা তোমাদিগকে তাহার পথ হইতে বিচ্ছিন্ন করিবে । এই ভাবে আল্লাহ্ তোমাদিগকে নির্দেশ দিলেন যেন তোমরা সাবধান হও ।— সূরা আন'আম আয়াত ১৫৩
- তাফসীরে আহমদীর ৪৪ পৃষ্ঠায় এই আয়াতের ব্যাখ্যায় আছেঃ
- "ইহা (এই পথ) বলিয়া উক্ত সূরায় প্রথমে ওয়াহদানিয়াত (আল্লাহর একত্ববাদ) ও নবুয়াত অর্থাৎ রিসালাত সপ্রমান করনার্থে এবং শরীয়াতের ব্যবস্থাগুলির বিবরন যাহা উল্লিখিত হইয়াছে তাহার প্রতি ইশারা করা হইয়াছে । অর্থাৎ উল্লিখিত সমস্ত বিষয় আমার সত্যপথ, কাজেই তোমরা শুধু এই পথেরই অনুসরন কর এবং শরীয়ত বিরোধী বিদ'আত নিয়মগুলি, প্রাচীন ধর্মগুলি ও ইসলাম ধর্মের বিপরীত অন্য পথসমূহের অনুসরন করিও না ।"
- মিশকাত, ৩০ পৃষ্ঠায় বর্নিত আছে যেঃ
হযরত রাসূলে করিম (সঃ) একটি রেখা অংকন করিয়া বলিলেন যে, ইহা আল্লাহ্ তা'আলার পথ । এরপর তিনি উহার ডান ও বাম দিকে কয়েকটি রেখা অঙ্কন করিয়া বলিলেন, এইগুলি বিভিন্ন পথ, এই সকল পথের প্রত্যেকটিতে এক একটি করে শয়তান উহার দিকে আহবান করিয়া থাকে । তখন মহানবী (সঃ) উল্লিখিত আয়াতটি পাঠ করেন ।হাদিসটির মর্মার্থ এই যে, আহলে সুন্নাত ওয়াল জামা'আতের পথটিই একমাত্র আল্লাহ্ তা'আলার মনোনীত পথ । তদ্ব্যতীত শিরক ও মুনাফেকী ও বিদ'আত সাইয়্যেয়াহ্ সমন্বিত অন্যান্য পথগুলি শয়তানের পথ । উক্ত নাজাতী বা মুক্তিপ্রাপ্ত দল আহলে সুন্নাত ওয়াল জামা'আত যে একটি সত্যদল তার প্রমাণস্বরূপ মিশকাত শরীফের অপর একটি হাদিস উল্লেখ করিতেছিঃ
— মিশকাত শরীফ, ৩০ পৃঃ
- মিশকাত, ৩১ পৃষ্ঠাঃ
হযরত নবী পাক (সঃ) বলিয়াছেন, নিশ্চয় বনী ইসরাইল ৭২ দলে বিভক্ত হইয়াছিল, আর আমার উম্মাত ৭৩ দলে বিভক্ত হইবে । একদল ব্যতীত তাহাদের সমস্ত দলই দোযখে পতিত হইবে । সাহাবাগন আরজ করিলেন, ইয়া রাসুলুল্লাহ! ঐ মুক্তিপ্রাপ্ত বা জান্নাতি দলটি কাহারা হইবে ? মহানবী (সঃ) বলিলেনঃ "আমি ও আমার সাহাবাগন যেই পথে আছি-এই মতাবলম্বী দল উক্ত বেহেশতী ফেরকা" ।কোন কোন সলফে সালেহীন "মা আনা ওয়া আস্হাবিহি" এর ব্যাখ্যায় বলেন, যাহারা আমার নবুয়াত-রিসালাতকে মানিবে এবং অলিগণকে মানিবে তারাই হইল আহলে সুন্নাত ওয়াল জামা'আত । যেহেতু সাহাবাগন ছিলেন ওলী, তাই "মা আনা আলাইহি" বলতে নবুয়াতের যুগ এবং "আসহাবী" বলতে বেলায়াত এর যুগকে বুঝানো হইয়াছে । অপর এক রেওয়ায়েতে আছে ৭২ দল দযখী হইবে এবং একদল বেহেশতী হইবে । উক্ত বেহেশতী দল আলেম ও ফকীহ সম্প্রদায় হইবে ।" যাহারা নবী পাক (সঃ) ও তাহার সত্য পথপ্রাপ্ত খলিফাগনের সুন্নাতের দৃঢ় অনুসরনকারী, তাহারাই আহলে সুন্নাত ওয়াল জামা'আত নামে অভিহিত, ইহাতে কোন সন্দেহ নাই । যাহারা হযরত নবী করিম (সঃ) ও তাহার সাহাবাগনের অনুরুপ মত (আকীদা) ও রীতিনীতি অবলম্বন করিয়াছেন, তাহারাই সত্যগামী, ইহা ছাড়া সমস্তই বাতিল বা পথভ্রষ্ট ।"
— মিশকাত, পৃঃ ৩১
- আশিয়াতুল লুম'আত, খ ১/১৫১ পৃষ্ঠাঃ
- আহলে সুন্নাত ওয়াল জামা'আতই নাজাতী দল । কেননা অসংখ্য প্রমানে ও হাদিসসমূহের অনুসন্ধানে স্থির সিদ্ধান্ত এই যে, সাহাবা, তাবেয়ী ও তাবে-তাবেয়ীগন এইরুপ আকীদা (মত) ও তরিকা অবলম্বী ছিলেন । বিদ'আত মতগুলি প্রথম জামানার পর সৃষ্টি হইয়াছে । সাহাবা ও প্রাচীন তাবেয়ী ও তাবে-তাবেয়ীগন এই বিদ'আতে সাইয়্যেয়ার মতাবলম্বী ছিলেন না । সিহাহ সিত্তাহ্ সঙ্কলক এবং অন্য মুহাদ্দিসগন, চার ইমাম-আবূ হানিফা (রঃ), শাফেয়ী, মালেক, আহমদ ইবন হাম্বল (রঃ) এবং তাহাদের সমশ্রেনী আহলে সুন্নাত ওয়াল জামা'আতের অনুরুপ মাযহাবধারী ছিলেন । আশআরীয়া ও মাতুরিদিয়া হইতেছে আহলে সুন্নাত ওয়াল জামা'আতের আকীদা । বিশ্বাসের তাত্ত্বিক বিশ্লেষনকারী ধারার দুইটি নাম । মহানবী (সঃ) এর সুন্নাহ ও সালফ সালেহীন তথা সাহাবা ও তাবেঈগনের ঐক্যমতের ভিত্তিতে যে সহীহ আকীদা পোষণকারী দল শুরু হইতে চলিয়া আসিতেছে তাহারই নাম আহলে সুন্নাত ওয়াল জামা'আত । এ মাযহাব ও বিশ্বাস প্রাচীন । হযরত নবী (সঃ) এর হাদীসসমূহের অনুসরন ও প্রাচীন বিদ্বানগনের পদানুসরন করাই ছিল তাহাদের রীতি । তাহারা নিতান্ত আপত্তিজনক কারন ব্যতীত সকল স্থলে কুরআন ও হাদীসের স্পষ্ট অর্থটি গ্রহন করিয়াছেন । মোতা'জেলা, শিয়া, বর্তমান নব্যসৃষ্ট মউদুদি জামা'আত ও লামাযহাবী, কাদিয়ানী ও সালাফীগন অনুরুপ মতাবলম্বী ছিলেন না । প্রাচীন পীর বুজুর্গগন এই আহলে সুন্নাত ওয়াল জামা'আতের মাযহাবের অনুসারী ছিলেন । তাহাদের আকীদা ও সুন্নী জামা'আতের আকীদা একই । পূর্ব-পশ্চিম দেশের হাদীস, তাফসীর, আকায়েদ, ফিকাহ, তাসাউফ, ইতিহাস ইত্যাদির কিতাবগুলির অনুসন্ধান করিলে, ন্যায়পরায়ন ব্যক্তিগন ইহা বুঝিতে পারিবেন ।
No comments:
Post a Comment